বিজ্ঞান বক্তা আসিফের ফেসবুক যুগে মহাজাগতিক চিন্তা

‘ফেসবুক যুগে মহাজাগতিক চিন্তা’ নামে এক বিজ্ঞান বক্তৃতায় হাজির হচ্ছেন বিজ্ঞানবক্তা আসিফ। ন্যাশন ও এমপ্যাথি প্রারণ্য (প্রাণে অরণ্য আনো) এর আয়োজনে অনুষ্ঠানটি ফেসবুকে প্রচারিত হবে আগামী ৭ অক্টোবর, বৃহস্পতিবার, রাত ৮.৩০ মিনিটে।

এ বিজ্ঞান বক্তৃতা দেখতে ও শুনতে আগে থেকেই রেজিস্টেশন করতে হবে। বিজ্ঞান বক্তা আসিফ সম্মানী দিয়ে বিজ্ঞান বক্তৃতা শোনা বাংলাদেশে জনপ্রিয় করে তোলেন। গড়ে তুলেছেন ডিসকাশন প্রজেক্ট বিজ্ঞান চর্চার প্লাটফর্ম, লিখেছেন ১৫টি গ্রন্থ।

 

 

 

অনেকে বলেন এটা ফেসবুক যুগ। সোস্যাল মিডিয়ার যুগ। ডিজিটাল প্রযুক্তির যুগ। প্রাচীন মানুষদের নিঃসঙ্গতা ঘোচানোর এক সুযোগ। অথচ কী পরিহাস, এতসব আয়োজনেও, শিকারী সময়ের যে একাকিত্ব মানুষকে তাড়িয়ে নিয়ে বেড়াতো, তাকেই যেন আমরা আবার ডেকে আনছি। জীবাশ্ম জ্বালানী থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা, কত অদ্ভুত ও বিচিত্র সমস্যা এবং সম্ভাবনার যুগলবন্দী আমাদের এ জীবন!

 

 

 

৩০ হাজার বছর আগে যে মন নিয়ে ছবি আঁকতো প্রাচীন গুহা-মানবেরা, যে উদ্দেশ্য নিয়ে ভারতের বুদ্ধ ও মহাবীর, চীনের লাউ টজু ও কনফুসিয়াস, বাংলার অতীশ দীপঙ্কর, পারস্যের জরাথুস্ত্র আর আয়োনিয়ার মহাকালের পথিকেরা (থেলিস, পিথাগোরাস, ডেমেক্রিটাস, হাইপেশিয়া) মানুষকে উদ্বুদ্ধ করেছিল। সেই আবেগে বিজ্ঞান বক্তা আসিফের সাথে মহাবিশ্ব ও পৃথিবীর ক্রমাগ্রগতির ইতিহাসকে মহাজাগতিক আলোয় দেখার এক প্রচেষ্টা এ বিজ্ঞান বক্তব্য।

Leave a Comment

Your email address will not be published.